গাংনীতে বরের বাড়িতে কনেযাত্রী

0
92
Facebook
Twitter
Pinterest
[animate output image]

মেহেরপুর প্রতিনিধি: চিরচারিত রীতি ভেঙ্গে এবার একটি ব্যতিক্রমী বিয়ে অনুষ্ঠিত হয়েছে মেহেরপুরের গাংনীতে।
এতকাল বিয়ের অনুষ্ঠানে কনের বাড়িতে বরযাত্রী যায় কনেকে বিয়ে করে বরের বাড়িতে আনুষ্ঠানিকভাবে নিয়ে আসে। কিন্তু এবার এর রীতি ভেঙ্গে তার ব্যতিক্রম বিয়ে হয়ে গেল। রীতিমত বরের বাড়িতে কনেযাত্রী হাজির হয়ে বরকে বিয়ে করে কনের লোকজন নিয়ে গেল তাদের বাড়িতে বরকে।
অবশ্য এ বিষয়টি নিয়ে এলাকায় মুখরোচক গল্প শোনা গেলেও বিষয়টিকে অনেকে স্বাগত জানিয়েছেন।
জানতে চাওয়া হলে বাংলাদেশ ওয়ার্কাস পার্টির কেন্দ্রীয় কমিটির পলিট ব্যুরোর সদস্য নূর আহম্মেদ বকুল বলেন, আগেকার বিয়ের রীতি ভেঙ্গে এখানে যে ব্যতিক্রমী বিয়ের আয়োজন করা হয়েছে তাকে আমি সাধুবাদ জানাই। কারণ হিসেবে তিনি বলেন, নারী পুরুষের যে বৈষম্য আমাদের সমাজে রয়েছে সেটা দুর হবে যদি এমনভাবে বিয়ে হয়। তাছাড়া বিয়ে বাড়িতে এতদিন যে কনে পক্ষের একটা বিশাল খরচ হয়ে আসত সেটা দুর হবে। তিনি বলেন পুরুষ শাসিত সমাজে যে রীতিটা চালু হয়ে এসেছে সেটাকে ভেঙ্গে সকলে নারী-পুরুষ বৈষম্য দুর করা উচিৎ।
বরের বাবা ওর্কাস পার্টির নেতা কমরেড মাবুদ বলেন আমি অত্যান্ত খুশি কারণ আমার ছেলের বিয়েতে আমি খরচ করব এখানে কনে পক্ষের খরচ যাতে না হয় এবং নারী পুরুষের মাঝে যেন কোন বৈষম্য না থাকে এই দিক বিবেচনা করে চিরচারিত রীতির বাইরে গিয়ে এভাবে বিয়ের ব্যবস্থা করেছি।
কনে চুয়াডাঙ্গা জেলার হাজরাহাটি গ্রামের তরিকুল ইসলামের মেয়ে থাদিজা আকতার অবশ্য এ রীতিটাকে স্বাগত জানিয়ে বলেন পুরুষ শাসিত সমাজেেএকটি বিয়েতে কনে পক্ষকে অনেক ঝামেলা পোহাতে হয়। এ বিয়ের মাধ্যমে এ রীতিটাকে ভেঙ্গে যে নতুন নীয়মে বিয়ে হচ্ছে এটাকে আমি স্বাগত জানাই।
বর তরিকুল ইসলামও এ বিয়েকে স্বাগত জানিয়ে তিনি বলেন এটা একটা আনন্দের খবর যে বরের বাড়িকে কনেযাত্রী এসে বরকে কনের বাড়িতে নিয়ে যাবে সেখানে আবার বউভাত না হয়ে বরভাত অনুষ্ঠান হবে। বিষয়টি বেশ আনন্দের এবং তিনি মনে করেন পুরাতন রীতি ভেঙ্গে এ নতুন নীয়মে বিয়ে হওয়া উচিৎ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে